মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রখ্যাত ব্যক্তিত্ব

তালা উপজেলার প্রখ্যাত ব্যক্তিদের তালিকা

১) সৈয়দ জালালউদ্দিন হাসেমী: ১৮৮৫ সালে তালা উপজেলার তেতুলিয়া গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি বঙ্গীয় আইন সভার (১৯৩৬) ডেপুটি স্পিকার ছিলেন।তিনি কলকাতা কর্পোরেশনের ডেপুটি মেয়র হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন। ১৯৪৭ সালের ১০ জানুয়ারী তিনি মৃত্যু বরণ করেন।

২) সিকান্দার আবু জাফর: ১৯১৯ সালের ৩১ মার্চ তালা উপজেলার ঐতিহ্যবাহী সৈয়দ পরিবারে জন্মগ্রহন করেন। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, নাট্যকার, গীতিকার, সুরকার ও সাংবাদিক (ইত্তেফাক, সংবাদ মিল্লাত) ছিলেন। পাক্ষিক সমকাল পত্রিকার ম্পাদক ও প্রকাশক ছিলেন।তিনি ১৯৭৫ সনের ৫ আগষ্ট মৃত্যুবরণ করেন।

৩) সৈয়দ কামাল বখত সাকী: ১৯৩০ সালে তালা উপজেলার তেতুলিয়া গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি জাতীয় পরিষদ সদস্য (১৯৭০), সংসদ সদস্য (১৯৭৩,১৯৮৬,১৯৯৬) ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে বিশেষ ভুমিকা পালন করেন। ২০০২ সালের ১৫ জানুয়ারী মৃত্যুবরণ করেন।

৪) স ম আলাউদ্দিন: তিনি প্রাদেশিক পরিষদ সদস্য (১৯৭০), সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত পত্রিকার প্রকাশক ও সম্পাদক চিলেন। ১৯৯৬ সালে আততীর গুলিতে নিহত হন।

৫) সৈয়দ দিদার বখত: তালা উপজেলার তেতুলিয় গ্রামের বিখ্যাত হাসেমী পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি সংসদ সদস্য (১৯৮৯),কথ্য ও সংস্কৃতিক প্রতিমন্ত্রী ছিলেন। তালা সরকারী কলেজ, তালা বি দ হাইস্কুল সরকারীকরণে তার অবদান রয়েছে। এছাড়া তিনি শহীদ আলী আগমেদ বালিকা বিদ্যালয়, শহীদ কামেল হাইস্কুল,শুভাসিনী সৈয়দ দিদার বখত বালিকা বিদ্যালয় ও তেতুলিয়া হাইস্কুলের  অন্যতম প্রতিষ্ঠাতা।

৬) ড: মো: মতিউর রহমান: ১৯৩২ সালের ২৬ ফেব্রুয়ারী তালা উপজেলার যুগিপুকুরিয়া গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৭৭ সালে বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক ছিলেন। তারঁ ২৫টির অধিক প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।

৭) কাজী রোজীঃ বিশিষ্ট কবি ,নাট্যকার ,গীতিকার

জন্মঃ ১৬ই আগষ্ট ১৯৪৯খ্রিস্টাব্দ।

তার লেখা প্রকাশিত কাব্য :০১। পথঘাট মানুষের নাম০২।নষ্ট জোয়ার ০৩। ভালবাসর কবিতা ০৪। প্রেমের কবিতা ০৫। কাজী রোজীর কবিতা ০৬। মানুষের গল্প

বর্তমানে -মহিলা সংসদ সদেস্য

০৮) বদরু মোহাম্মদ খালেকুজ্জামান: কবি,গবেষক,অনুবাদক/মুক্তিযোদ্ধা

পিতার নাম-মৃত আতিয়ার রহমান সরদার

মাতার নাম-মৃত মরিয়ম আতিয়ার রহমান

গ্রাম-সেনপুর

উপজেলা-তালা

জেলা-সাতক্ষীরা।

তার লেখা বই: ০১।তালা উপজেলার ইতিহাস-ঐতিহ্য ০২। ইতিহাসের বাকে বাকে ০৩। মাহা কবি মধুসুদন ০৪। মধুসুধন জীবন ও সাহিত্য সহ আরও অনেক প্রকাশিত বই